Header Ads

জেনে নিন বিশ্বের সেরা কোম্পানির কিছু অদ্ভুত তথ্য

বিগত দশ বছর ধরে বিশ্বের সেরা কোম্পানি হিসেবে একটাই নাম উঠে এসেছে। সেটা হচ্ছে গুগল। হ্যা, ঠিক ধরেছেন, ফোর্বস পত্রিকার বিচারে গুগল বিগত দশ বছর ধরে বিশ্বের সেরা কোম্পানির জায়গাটা ধরে রেখেছে। আর গুগল এর কর্মচারীরাই ভোট দিয়ে এ ব্যাপারে সাহায্য করেছেন। গুগল এমন একটি কোম্পানি যারা কর্মচারীদের রাজার হালে রাখে। আজকে জেনে নিন কি এর বিশেষত্ব? তবে সামলে, নিজের কোম্পানির সাথে বিচার করতে যাবেন না, ফ্রাস্ট্রেশন আসতে পারে।

প্রথম: 
ক্রেগ সিলভারস্টেইন হলেন গুগলের প্রথম কর্মচারী যাকে গুগলের প্রতিষ্ঠাতারা নিয়োগ করেছিলেন মানবসম্পদ বিভাগের প্রধান হিসেবে। এই ভদ্রলোক ল্যারি পেজ ও সের্গেই ব্রিন এর সাথে স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি তে পড়তেন। তবে ক্রেগ বর্তমানে গুগল ছেড়ে "খান একাডেমী" তে ইনফ্রাস্ট্রাকচার বিভাগের প্রধান।    

দ্বিতীয়:
আজকের google.com যখন পরীক্ষামূলক পর্যায়ে ছিল, তখন সেটি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির ওয়েবসাইটের অধীনে চলতো। তার ডোমেন নামগুলি ছিল google.stanford.edu and z.stanford.edu.

তৃতীয়:
কখনো ভেবে দেখেছেন, যেখানে গুগলের সার্চ এলগোরিদম এতো কঠিন ও জটিল সেখানে গুগলের আসল পেজটি এতো সাধারণ কেন? আসলে গুগলের প্রতিষ্ঠাতারা কোডিং খুব ভালো করে জানলেও তারা "HTML" বিশেষ জানতেন না। তাই তারা চেয়েছিলেন কাজ চলার মতো কিছু একটা বানাতে।

চতুর্থ: 
২০১২ সালে একটি সমীক্ষা করা হয়েছিল যাতে দেখা গেছিলো গুগল একদিনে রোজগার করে ১২১ মিলিয়ন বা বারো কোটি মার্কিন ডলার। টাকার অংকে যা দাঁড়ায় ৮০৬ কোটি টাকা।

পঞ্চম:
গুগলের কর্মচারীরা তাদের কাজের সময়ের ২০ শতাংশ সময় নিজস্ব উদ্ভাবনীমূলক কাজে ব্যায় করতে পারেন। অরকুট এই ধরণের গবেষণারই ফসল যা একসময়ে সোশ্যাল নেটওয়ার্কিং এর পুরোধা ছিল।

ষষ্ঠ:          
গুগল এর অফিসে কোনো ড্রেস কোড নেই। সপ্তাহের যেকোনো দিনে তারা যা খুশি তাই পরে আসতে পারে। চপ্পল থেকে শুরু করে শর্টস পর্যন্ত পরতে পারেন,  কেউ কিছুই বলবে না।

সপ্তম:
গুগল বছরে দশ লক্ষ ডলার অনুদান দেয় মোজিলা নেটওয়ার্ক কে। এই কারণেই আপনি মোজিলা ব্রাউজার ইনস্টল করলেই গুগল কে হোমপেজ হিসেবে দেখতে পান।

অষ্টম:
ক্যালিফোর্নিয়ায় গুগলের হেড অফিসে একটি টি-রেক্স ডাইনোসর এর ফসিল রাখা আছে যাকে কর্মচারীরা সবাই "স্টেন" নামে চেনেন। এইবার জেনে রাখুন, ফসিল টি আসল। বিশেষ কোটিং দিয়ে এটিকে সংরক্ষিত করে রাখা হয়েছে।

নবম:
ক্যালিফোর্নিয়ায় গুগলের হেড অফিসে ঘাস কাটার দরকার হলে কখনোই যন্ত্রচালিত লন মোয়ার ব্যবহার করা হয় না। একটি স্থানীয় ফার্ম এর সাথে গুগলের চুক্তি আছে যারা ছাগলের পাল নিয়ে আসে এবং ঘাস খাইয়ে নিয়ে যায়।

দশম:
আপনি গুগলের কর্মচারী হলে আপনাকে রোজ অফিসে আসতে হবে না। আপনি যেকোনো জায়গা থেকেই কাজ করতে পারেন। গুগল মনে করে এতে কর্মচারীদের কর্মক্ষমতা বাড়ে।

সর্বশেষ:
গুগলের বর্তমান সিইও সুন্দর পিচাই একজন ভারতীয়। খাতায় কলমে তার বেতন হলো ৩১০ কোটি টাকা। যদিও বাকি সুযোগ সুবিধা যোগ করলে দাঁড়ায় প্রায় ৪৩৮ কোটি টাকা।  




No comments:

Powered by Blogger.