Header Ads

এই ষাঁড়ের দাম ৭ কোটি টাকা - চিনে নিন যুবরাজকে

দাম শুনে ভিরমি খেলেও খেতে পারেন, তবে এটাই সত্যি। যে টাকায় মুম্বাই এর অভিজাত এলাকায় একটা ফ্ল্যাট কিনে ফেলা যায়, সেই দাম দিয়ে এই ষাঁড়টিকে কিনতে চেয়েছিলেন চন্ডীগড় এর এক পশু ব্যাবসায়ী। তবে তার বর্তমান মালিক কর্মবীর সিং তাকে বিক্রি করতে চাননি। তিনি বলেন "আমি সন্তানস্নেহে বড়ো করে তুলেছি যুবরাজকে আর আমার টাকারও সেরকম কোনো প্রয়োজন নেই কারণ আমি যুবরাজের থেকে বছরে ৫০ লক্ষ টাকার কাছাকাছি আয় করি"।  


এটুকু শুনেই চোখ কপালে তুলবেন না, আরো তথ্য জানা বাকি আছে এখনো। যুবরাজের ওজন ১৪০০ কেজি এবং আড়াআড়ি ভাবে ১৪ ফুট লম্বা আর মাথার হিসেবে ৫ ফুট ৯ ইঞ্চি। যুবরাজ আসলে সবথেকে ভালো মুররাহ প্রজাতির ষাঁড় এবং ষাঁড় জগতে আক্ষরিক অর্থেই ভিকি ডোনার। 

 যুবরাজ দিনে ৩.৫ থেকে ৫ মিলিলিটার সিমেন বা বীর্য উৎপাদন করে, যেটাকে প্রসেস করে আরো পাতলা করে তোলা হয়। ৫ মিলিমিটার সিমেন থেকে পাওয়া যায় প্রায় ৩৫ মিলিলিটার সিমেন। একটি মহিষকে কৃত্রিম ভাবে প্রজনন করতে সিমেন লাগে ০.২৫ মিলিলিটার, যার দাম ১৫০০ টাকা। সেই হিসেবে কর্মবীর সিং দিনে আয় করেন ২ লক্ষ ১০ হাজার টাকা। যেহেতু যুবরাজ সবথেকে ভালো প্রজাতির ষাঁড়, তাই তার সিমেনের চাহিদাও উত্তরের রাজ্যগুলিতে আকাশছোঁয়া। স্বাভাবিকভাবেই কর্মবীর সিং তাকে বিক্রি করতে চাননি। 

 কর্মবীর সিং আরও জানান যে যুবরাজ কে দেখাশোনা করতে তার খরচ হয় দিনপ্রতি ২৫ হাজার টাকা। যুবরাজের খাদ্য হচ্ছে ২০ লিটার দুধ, ৫ কেজি আপেল আর ১৫ কেজি সেরা মানের পশুখাদ্য। এছাড়াও তার দেখাশোনার জন্য দুজন পরিচারক আছে যারা প্রত্যেকটি মুহূর্ত তার সঙ্গে থাকে। তাকে স্নান করানো থেকে শুরু করে খেতে দেয়া আর ঘুরতে নিয়ে যাবার কাজ করে তার পরিচারকেরা। 

 ২০১৪ সালে সর্দার বল্লভ ভাই প্যাটেল এগ্রিকালচার ইউনিভার্সিটি থেকে একটি প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল যেখানে যুবরাজ প্রথম স্থান অধিকার করে। কি ভাবছেন, পুষবেন নাকি একটা?

No comments:

Powered by Blogger.