Header Ads

পৃথিবীর অন্যতম দামী খাবার - মাত্র ৬ লক্ষ ৭০ হাজার টাকা প্রতি কেজি (ভিডিও সহ)

না আমি ভুল লিখেছি আর না আপনি ভুল পড়েছেন। এটি নির্ভেজাল সত্যি কথা এবং এর দাম মাত্র ৬ লক্ষ ৭০ হাজার টাকা প্রতি কেজি। এটি ক্যাভিয়ার নামে সারা বিশ্বের কাছে পরিচিত। তবে হলফ করে বলতে পারি সবার এর স্বাদ চাখার সৌভাগ্য এখনো হয়ে ওঠেনি। ভারতবর্ষের কিছু হাতেগোনা হোটেলে পাওয়া গেলেও তার দাম আকাশছোঁয়া।
ক্যাভিয়ার আসলে একটি বিশেষ প্রজাতির মাছের ডিম আর এটি খাওয়া হয় একদম কাঁচা। এই মাছটি পাওয়া যায় ক্যাস্পিয়ান সাগরে আর এটি স্টার্জন ফিশ বলেই পরিচিত।ক্যাভিয়ার এর মধ্যে বেলুগা প্রজাতির স্টার্জন মাছের ক্যাভিয়ার সবথেকে বিরল এবং সবথেকে দামী। যদিও এখন এই মাছের চাষ শুরু হয়েছে, কিন্তু একটি মাছের থেকে ক্যাভিয়ার বের করতে সময় লাগে প্রায় সাত বছর। এই কারণেই ক্যাভিয়ার এতো দামী এবং পাওয়াও যায় কম পরিমানে। 

স্টার্জন মাছের পেটে ডিম আসলে সেটিকে গ্যাসের সাহায্যে অজ্ঞান করে ডিম বের করে নেওয়া হয়। আর বাকি মাছটি চলে যায় বাজারে।এরপর ভালো করে জলে ধুয়ে নেয়া হয় ডিমগুলোকে। তারপর পরিমানমতন নুন দিয়ে কৌটোবন্দী করে বাজারে ছাড়া হয়। এই পুরো পদ্ধতিটা কিন্তু মেশিন ছাড়াই কেবলমাত্র হাতের সাহায্যে করা হয়। দেখে নিন নিচের ভিডিওটি।

No comments:

Powered by Blogger.