Header Ads

আজ অব্দি ছিপ এ ধরা সবথেকে বড়ো মাছগুলি (ছবিসমেত)

আমরা যারা গ্রামবাংলায় মানুষ এবং শহর থেকে একটু দূরে ছোটবেলাটা কাটিয়েছি, তারাই জানে মাছ ধরার মজা। আজকে আমি মুম্বাইতে একটি মাল্টি ন্যাশনাল কোম্পানি তে উপদেষ্টা পদে কর্মরত, কিন্তু মাঝে মাঝে মন ছুটে যায় গ্রামবাংলার সবুজের মধ্যে। আমিও ছোটবেলায় অনেক জায়গায় মাছ ধরতে যেতাম আমার ঠাকুরদার সাথে। ওনার কাছে মাছ ধরাটা ছিল একটা নেশার মতন। আমাদের এলাকায় যত মাছ ধরার প্রতিযোগিতা হতো, তার সবটাতেই তিনি অংশগ্রহণ করতেন আর তার সাথে আমিও থাকতাম লেজুড় হয়ে। সেই থেকে মাছ ধরার নেশাটা আমার মধ্যেও জন্মায়। আজ যখন মুম্বাই থেকে কলকাতায় ফিরি, আমার এক ভাই এর বাগানবাড়িতে মাছ ধরতে যাই। তবে আর স্মৃতিচারণা করবো না। বরং দেখে নিন পৃথিবীতে সবথেকে বড়ো মাছের ছবিগুলো যেগুলো ছিপ এর সাহায্যে ধরা হয়েছিল।

প্রথম: ২০১২ সালের সেপ্টেম্বর মাসে জনৈক ব্রায়ান হামফ্রে বার্কশায়ারের একটি লেক থেকে কার্প প্রজাতির এই মাছটিকে ধরেন যার ওজন ছিল ৬০ পাউন্ড। স্থানীয়দের মধ্যে অনেকেই এই বড় মাছটিকে চিনতেন আর এর নাম রেখেছিলেন "প্যারট"।


দ্বিতীয়:
২০০৯ সালের জুন মাসে ইংল্যান্ডের ইয়ান ওয়েলশ থাইল্যান্ডে বেড়াতে গিয়ে একটি ৫৫ পাউন্ড ওজনের শঙ্কর মাছ ধরেন। প্রায় ৯০ মিনিট যুদ্ধের পর ইয়ান এই মাছটিকে বাগে আনতে সক্ষম হন।


তৃতীয়:
এই ক্যাটফিশটি ধরেছিলেন বেভ স্ট্রীট ইংল্যান্ডের ব্লুবেল লেক থেকে ২০০৭ সালে। ৬৬ পাউন্ড ওজনের এই ক্যাটফিশটি ধরে বেভ এখনো পর্যন্ত মহিলাদের মধ্যে সবথেকে বেশি ওজনের মাছ ধরার রেকর্ড করে আছেন।প্রায় ৩০ মিনিট যুদ্ধের পর তিনি এই মাছটিকে বাগে আনেন।


চতুর্থ:
২০০৫ সালের মে মাসে স্থানীয় এক জেলে থাইল্যান্ডের মেকং নদী থেকে ৬৪৩ পাউন্ড এর এই বিশাল মেকং ক্যাটফিশটিকে ধরেন।এই মাছটি শুধু ছিপের হিসেবে নয়, বরঞ্চ ধরা পড়া সবথেকে বড়ো মাছেদের মধ্যে অন্যতম।


পঞ্চম:
ইলিওনস এর বাসিন্দা টিম প্রুইট ২০০৫ সালের মে মাসে মিসিসিপি নদী থেকে এই বিশালাকার ১২৪ পাউন্ডের ব্লু ক্যাটফিশটিকে ধরেন।এই মাছটিকে বাঁচিয়ে রাখা হয়েছিল এবং কানসাস শহরের একটি শপিং মলের একোরিয়াম এ রাখা ছিল দর্শকদের জন্য।  


তথ্য সহায়তা: টেলিগ্রাফ ইউ কে


No comments:

Powered by Blogger.