Header Ads

প্রল্হাদ জানি বাবাজী - ভারতবর্ষের অন্যতম রহস্যময় পুরুষ

প্রল্হাদ জানি বাবাজী জন্মগ্রহণ করেন রাজস্থানের মেহসানা জেলায়। এগারো বছর বয়স থেকে উনি অম্বা দেবীর সাধক হিসেবে জীবন অতিবাহিত করেছেন। রহস্যটা হলো যে উনি দাবী করেন যে ১৯৪০ সাল থেকে খাদ্য এবং জল ছাড়াই বেঁচে রয়েছেন। উনি এও দাবী করেন যে তার জীবনধারণের জন্য প্রয়োজনীয় জল এবং খাবার অম্বাদেবী তাকে শরীরের ভেতরেই প্রদান করে থাকেন। তার ফলে তাকে বাইরে থেকে এসব গ্রহণ করতে হয় না।


এনাকে মোট দুবার পর্যবেক্ষণে রাখা হয়েছিল এনার দাবীর সত্যতা প্রমান করতে। এনার ওপর প্রথম পরীক্ষাটি হয় ২০০৩ সালে আর শেষ পরীক্ষাটি হয় ২০১০ সালে। একদল  বিজ্ঞানী এবং বিশেষজ্ঞ ডাক্তারেরা এনাকে দশদিনের জন্য একটি জায়গায় নজরবন্দি করে রেখেছিলেন এবং পরীক্ষার ফলাফল দেখে তারা নিজেরাই চমকে গেছিলেন।

এনাকে দিনে মোট ১০০ মিলিলিটার জল দেওয়া হতো মুখ ধোবার জন্য। ওনার ওপর সিসিটিভি ক্যামেরার সাহায্যে ২৪ ঘন্টা নজরদারি চালানো হয়েছিল এই দশটা দিন। এমনকি এনার বাথরুম ও বাদ ছিল না। এই দশদিন ওনাকে ১০০ মিলিলিটার জল ছাড়া আর কোনো খাবার বা জল দেয়া হয়নি। প্রত্যেকটা মুহূর্ত এনার ওপর নজরদারি চালানো হয়েছিল এটা নিশ্চিন্ত করার জন্য যে উনি বাইরে থেকে কোনো কিছু গ্রহণ করছেন না। এই দশদিন এনার কাছে নিজের বিছানা এবং সাধনার জন্য প্রয়োজনীয় জিনিস ছাড়া আর কিছুই ছিল না। প্রত্যেক দিন নিয়ম করে ডাক্তারী পরীক্ষা করা হতো এই সময়। সেই পরীক্ষার ফলই চমকে দিয়েছিলো বিজ্ঞানীদের।

দশদিন পরে যখন তাকে শেষবারের মতো পরীক্ষা করা হয়  তখন তার পাকস্থলীতে জলের উপস্থিতি খুঁজে পাওয়া যায়। দশদিন পরেও উনি একদম সুস্থসবল ছিলেন প্রথম দিনের মতো। সবথেকে আশ্চর্য করার মতো ব্যাপার হচ্ছে, ইনি এই দশদিনে একবারও মূল মূত্র ত্যাগ করেননি। শুধু ওনার ওজন সামান্য হ্রাস হয়েছিল।

ওনাকে নিয়ে বেশ কিছু তথ্যচিত্র প্রকাশিত হয়েছে যার মধ্যে সবথেকে বিখ্যাত হলো ২০০৬ সালে ডিসকভারি চ্যানেলের তোলা "The Boy with Divine Powers". এছাড়াও আরো বেশ কিছু বিদেশী চ্যানেল এনাকে নিয়ে তথ্যচিত্র তৈরি করেছে।                        

No comments:

Powered by Blogger.