Header Ads

২৮৬ টি গাড়ির মালিক - চিনে নিন এই মানুষটিকে (শেষ পর্ব)

চমকে যাবেন না কারণ এটাই সত্যি। আমেরিকার বাসিন্দা জে লিনো (Jay Leno) ১৬৯ টি গাড়ি এবং ১১৭ টি মোটর সাইকেলের মালিক। এই ভদ্রলোক আমেরিকার প্রখ্যাত টিভি উপস্থাপক এবং অভিনেতা। তবে শুধুই গাড়ি কিনে পয়সা নষ্ট করেন বললে ভুল বলা হবে, দান ধ্যানেও এনার বেশ মতি আছে। যুদ্ধের পর আফগানিস্তানের সাহায্যে যিনি বেশ মোটা অংকের টাকা দান করেছিলেন। তবে এনার টিভি শো এর থেকেও এনাকে বেশি পরিচিতি দিয়েছে এনার গাড়ির সম্ভার। আসুন দেখে নি এনার কিছু বিরল সংগ্রহ। আজকে শেষ পর্ব।




আগের প্রতিবেদনে আমি এনার সংগ্রহের ৭ টি গাড়ির সম্বন্ধে লিখেছিলাম। এই প্রতিবেদনে এনার সংগ্রহের আরো কিছু বিরল গাড়ির ব্যাপারে লিখবো।

১৯৬৯ ল্যাম্বরগিনি মিউরা এস:
ইতালির প্রখ্যাত গাড়ি ডিজাইনিং কোম্পানি বার্টন হাউস এই গাড়িটি তৈরি করেছেন। ৩৯২৯ সি সি'র ইঞ্জিন ৩৮০ অশ্বশক্তি তৈরি করতে পারে। সম্প্রতি নিলামে এই মডেলের একটি গাড়ি ৬ লক্ষ ৬০ হাজার আমেরিকান ডলারে বিক্রি হয়েছে।



১৯০৯ স্ট্যানলি স্টিমার:
এই গাড়িটি জে লিনো'র সংগ্রহে অত্যন্ত বিশেষ স্থান অধিকার করে আছে। এই পাঁচটি গাড়ির মতো এই গাড়িটি তেলে নয়, বরং জলে চলে। আগেকার দিনের স্টিম ইঞ্জিন আছে গাড়িটিতে। রোজ ব্যবহার করার পক্ষে যদিও এই গাড়িটি ততটা সুবিধাজনক নয় কারণ ২০ থেকে ৩০ মিনিট লাগে এই গাড়িটিকে চালু করতে। এছাড়াও ইঞ্জিন অত্যন্ত কম শক্তিশালী। জে লিনো একজন সংগ্রাহক হিসেবে এই গাড়িটি কিনেছেন ১ লক্ষ ৮৫ হাজার আমেরিকান ডলারে।



১৯৬৬ ওল্ডসমোবাইল টর্নেডো:
এই গাড়িটি আমেরিকার প্রথম তৈরি হওয়া গাড়িগুলির মধ্যে একটি যাতে ফ্রন্ট হুইল ড্রাইভ ছিল। জে লিনো এই গাড়িটিকে কিনে কাস্টমাইজড করিয়ে রিয়ার হুইল ড্রাইভ যোগ করেন এছাড়াও গাড়ির ইঞ্জিন বদলে শক্তিশালী ইঞ্জিন লাগান যা ১০০০ অশ্বশক্তি তৈরি করতে পারে। ইনি এই গাড়িটিকে কেনেন দেড় লক্ষ আমেরিকান ডলারে।



১৯৫৫ মার্সিডিজ ৩০০ এস এল গালউইং:
এটি একটি অত্যন্ত বিরল গাড়ি যা পৃথিবীতে মাত্র কয়েকটি অবশিষ্ট আছে। জে লিনো এই গাড়িটি কেনেন ১০ লক্ষ ৮০ হাজার আমেরিকান ডলারে। কিন্তু তারপরেও তাকে জলের মতো টাকা খরচা করতে হয়েছে গাড়িটিকে বর্তমান অবস্থায় এনে চালানোর উপযোগী করে তুলতে। কিন্তু গাড়িটি এতই বিরল যে নিলামে তুললে দ্বিগুন দাম পাবেন জে লিনো।



২০০৬ ইকো জেট:
এই গাড়িটি জে লিনো'র গ্যারাজের সবথেকে দামি এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি গাড়ি কারণ এটি সারা পৃথিবীতে মাত্র একটি আছে। জে লিনো নিজে এই গাড়িটির ডিজাইন করেন এবং জেনারেল মোটরস গাড়িটি তৈরি করে দেয়। তেল নয়, গাড়িটি চলে বায়ো-ডিজেল এ। এর দাম সম্পর্কিত কোনো তথ্য আমি পাইনি।



  #jaylenocarcollection #jayleno #biggestcarcollection #rarecars #jaylenorarecars

     

No comments:

Powered by Blogger.