Header Ads

৬৯ লাখ টাকার মোটরসাইকেল - জানতে হলে পড়ুন

না, চেয়ার থেকে পড়ে যাবার কোনো দরকার নেই কারণ এটি কোনো কষ্ট কল্পনা নয়, খাঁটি সত্যি কথা। কাওয়াসাকি মোটরস এর এই বাইকটি কিনতে গেলে আপনাকে খরচ করতে হবে ৬৯ লক্ষ ৮০ হাজার টাকা (এক্স শো-রুম, দিল্লী) আর তার সাথে ট্যাক্স মিলিয়ে রাস্তায় নামাতে গেলে গুনতে হবে ৭৭ লক্ষ টাকার কিছু বেশি। তবে দাঁড়ান, চমকের এখানেই শেষ নয়। গাড়িটি কিনলেও এটিকে কিন্তু আপনি রাস্তায় চালাতে পারবেন না কারণ এই গাড়িটিকে অধিকাংশ দেশের সরকার রাস্তায় চালানোর অনুমতি দেয়নি। কারণ এই বাইকটির সর্বোচ্চ গতি ৪০০ কিলোমিটার প্রতি ঘন্টা। এই বাইকটি শুধুমাত্র চালাতে পারবেন রেসিং ট্র্যাক এ। মানে এই বাইকটি কিনে আপনাকে একটি ফ্ল্যাটবেড ট্রাক ভাড়া করে রেসিং ট্র্যাক এ নিয়ে গিয়ে চালাতে হবে। কাওয়াসাকি'র এই মডেলটির নাম হচ্ছে নিনজা এইচ টু আর (Kawasaki Ninja H2R)। আসুন দেখে নি এই বাইকটির কিছু ছবি আর জেনে নি আরো বিশদে।



এই বাইকটি কিন্তু সুপার বাইক নয়, বরং এটি হাইপার বাইক ক্যাটেগরির মধ্যে পরে। পৃথিবীর খুব কম বাইকেই ৪ টি সিলিন্ডার যুক্ত ইঞ্জিন থাকে এবং নিনজা এইচ টু আর (Kawasaki Ninja H2R) এর মধ্যে একটি। বাইকটির ওজন ২১৬ কেজি এবং প্রতি লিটারে ৮-১২ কিলোমিটার অব্দি চলতে পারে। তবে যারা এই ধরণের বাইক কিনতে সক্ষম, তারা যে মাইলেজের পরোয়া করেন না, সেটা বলাই বাহুল্য।    



এই বাইকটির ইঞ্জিন ৯৯৮ সি সি'র যা ১৬৫ নিউটন মিটার টর্ক উৎপন্ন করতে সক্ষম। এর মানে এই যে আপনি প্রথম গিয়ার্ এই প্রায় ২০০ কিলোমিটার প্রতি ঘন্টা গতি তুলতে পারবেন। এছাড়াও এর ৪ টি সিলিন্ডার যুক্ত ইঞ্জিনে ভালভের সংখ্যা ১৬ টি।



বাইকটির ওজন ২১৬ কেজি এবং এটির পেছনের চাকাটি ১৯০ মিলিমিটার চওড়া। মানে আমরা সাধারণত যেসব চার চাকার হ্যাচব্যাক গাড়িগুলি দেখতে পাই, তাদের চাকার থেকে অনেকটাই বেশি চওড়া এর চাকা। যার ফলে এই বাইকটির গ্রিপ অনেক বেশি ভালো এবং আঁকা বাঁকা রাস্তায় অনেক ভালোভাবে চলতে সক্ষম।


ছবিগুলি গুগল এবং বাইকওয়ালে ওয়েবসাইট সূত্রে প্রাপ্ত

#Kawasaki Ninja H2R
#hyper bike


No comments:

Powered by Blogger.