Header Ads

পোকেমন গো - বিশদে জেনে নিন গেমটির ব্যাপারে

বেশ কিছুদিন ধরে একটি মোবাইল গেম নিয়ে ওয়েব দুনিয়ায় তুমুল মাতামাতি শুরু হয়েছে যার নাম পোকেমন গো। অজস্র ফেসবুক বন্ধুরা এই গেমের চর্চা চালিয়ে যাচ্ছেন অনলাইনে। আসুন বিশদে জেনে নি এই গেমটি সম্বন্ধে। এই গেমটি তৈরি হয়েছে একটি বিশেষধরণের টেকনোলজির ওপর ভিত্তি ভিত্তি করে যাকে বলা হয় অগমেন্টেড রিয়ালিটি। এখন প্রশ্ন হচ্ছে অগমেন্টেড রিয়ালিটি ঠিক কি জিনিস?
এটি একটি একধরণের বিশেষ টেকনোলজি যা বাস্তব এবং ভার্চুয়াল ওয়ার্ল্ড এর মধ্যে যোগসূত্র স্থাপন করে। আমি নিজে টেকনোলজির ছাত্র নই, তাই এর থেকে বিশদে ব্যাখ্যা করতে পারবো না। কিন্তু পোকেমন গো গেমটিতে আপনাকে বাস্তব পৃথিবীতে একটি ভার্চুয়াল পোকেমন খুঁজতে হবে এবং সেটাকে মারতে হবে। প্রত্যেক পোকেমন মারলে একটি নির্দিষ্ট পুরস্কার পাবেন। যতো বেশি পোকেমন মারতে পারবেন, ততো আপনার লেভেল বাড়তে থাকবে। 

এই গেমটি তৈরি করেছে Niantic নামক একটি কোম্পানি এবং আইওএস এবং অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সম্প্রতি মুক্তি পেয়েছে।যদিও ভারতে এখনো অফিসিয়ালি মুক্তি পায়নি, কিন্তু তাতে আজকালকার জেনারেশন কে দমিয়ে রাখা যায়নি। একটু গুগল সার্চ করলেই ডাউনলোড করার লিংক খুঁজে পাওয়া যাচ্ছে এবং সবাই মিলে খুব উৎসাহ নিয়ে খেলাও চালু হয়ে গেছে। যদিও প্লে স্টোরে এখনো গেমটা আসেনি, তবে একটি এপিকেমিরর বলে একটি ওয়েবসাইট থেকে গেমটি ডাউনলোড করা যাচ্ছে। এখন জেনে নিন কিভাবে খেলতে হয় গেমটি। 

গেমটি অন করলেই জিপিএস ম্যাপ এ আপনার লোকেশন সেট হয়ে যাবে আর আপনার কাছাকাছি কোনো পোকেমন থাকলে সেটারও লোকেশন আপনি দেখতে পাবেন। ম্যাপ দেখে দেখে আপনাকে পৌঁছতে হবে পোকেমন এর লোকেশনে। একবার কাছাকাছি পৌঁছে গেলে আপনাকে ক্যামেরা অন করে পোকেমন কে খুঁজে বের করতে হবে। সেটা আপনি আপনার মোবাইল স্ক্রিনেই দেখতে পাবেন। এরপর আপনাকে দেয়া হবে কিছু পোকেবল যার সাহায্যে পোকেমন কে মারতে হবে। এই হচ্ছে খেলাটার কনসেপ্ট। 

তবে যতই মজাদার গেম হোক, খেলতে খেলতে রাস্তায় বেরিয়ে কিন্তু সাবধান। একটু অসতর্কতা কিন্তু বড়ো বিপদ ডেকে আনতে পারে। কিছু দুর্ঘটনার খবর ইতিমধ্যেই পাওয়া গেছে অস্ট্রেলিয়া আর রাশিয়া থেকে। তাই খেলবেন খেলুন, কিন্তু প্রাণ নিয়ে টানাটানি যেন না হয়।

তথ্য সহায়তা - উইকিপিডিয়া

No comments:

Powered by Blogger.