Header Ads

সুপার কার তো চেনেন - এইবার দেখে নিন হাইপার কার

সুপার কার বলে  একধরণের গাড়ি পৃথিবীতে পাওয়া যায় সেটা তো সবাই জানেন। কিন্তু হাইপার কার বলেও একধরণের গাড়ি পাওয়া যায় তা জানেন কি? ছোটবেলায় পড়া বিজ্ঞানের সূত্রের মতো বলা যায় যে "সব হাইপার কার ই সুপার কার, কিন্তু সব সুপার কার, হাইপার কার নয়"। একটা ছোট্ট উদাহরণ দি, ফেরারি ৪৫৮ একটি অসাধারণ সুপার কার যার দাম কোটি টাকার বেশি, কিন্তু ১২০০ অশ্বশক্তির বুগাত্তি ভেরন সুপার স্পোর্ট মডেলের কাছে ফেরারি নস্যি। পৃথিবীর সবথেকে আধুনিক এবং শক্তিশালী গাড়িগুলিকে এখন হাইপার কার বলা হয়। জেনে নিন এদেরই কয়েকটি সম্পর্কে বিশদে।

হেনেসি ভেনম এফ ৫:
অফিসিয়াল ওয়েবসাইট: http://www.venomgt.com/venom-f5/
উইকি পেজ: https://en.wikipedia.org/wiki/Hennessey_Venom_GT

এই গাড়িটির সর্বোচ্চ গতিবেগ হলো ৪৫০ কিমি প্রতি ঘন্টা। এতে সর্বাধুনিক ট্রাকশন কন্ট্রোল দেয়া আছে যার ফলে এটি যেকোনো ধরণের রাস্তায় সমানভাবে চলতে সক্ষম। ২০১৩ সালের ২১ শে জানুয়ারী, এই গাড়িটি একটি গিনেস রেকর্ড স্থাপন করে মাত্র ১৩.৬৩ সেকেন্ডে ৩০০ কিলোমিটার গতিবেগ তুলে। এই মুহূর্তে এটি বিশ্বের সবথেকে দ্রুতগামী গাড়ি যা বাণিজ্যিক ভাবে উৎপাদন করা হয়।    





লারাকি এপিটোম: 
অফিসিয়াল ওয়েবসাইট: http://laraki-motors.com
উইকি পেজ: https://en.wikipedia.org/wiki/Laraki

এই মডেলের গাড়ী সারা বিশ্বে মাত্র ৯ টি আছে। মরোক্কোর একটি কোম্পানির বানানো এই গাড়িটি চলে একটি ভি এইট জেট ইঞ্জিনের সাহায্যে। সবথেকে আশ্চর্য ব্যাপার হলো এই গাড়িটিতে মোট দুটি ফুয়েল ট্যাঙ্ক আছে এবং দুটি ভিন্ন ধরণের গ্যাসোলিন এতে ভরে রাখা যায়। কার্বন ফাইবার এ তৈরি এই গাড়িটি ঘন্টায় ৩৩০ কিমি গতিবেগ তুলতে সক্ষম। গাড়িটির দাম মাত্র ১৩ কোটি ৩৪ লক্ষ টাকা।




স্পেনিয়া জি টি এ স্প্যানো: 
অফিসিয়াল ওয়েবসাইট: http://www.spaniagta.com/en/gta-spano-history
উইকি পেজ: https://en.wikipedia.org/wiki/GTA_Spano

এই গাড়িটির বডি কার্বন ফাইবার, টাইটেনিয়াম, কেভলার সহ একাধিক মেটাল দিয়ে তৈরি করা হয়েছে। ৯০০ অশ্ব শক্তির এই গাড়িটি ঘন্টায় সর্বোচ্চ ৩৭০ কিমি গতিবেগ তুলতে পারে। স্পেনে তৈরি এই গাড়িটির দাম ভারতীয় মুদ্রায় প্রায় ৪ কোটি ৮০ লক্ষ টাকা।  




কোয়েসিঙ্গ রিগেরা:
অফিসিয়াল ওয়েবসাইট: http://koenigsegg.com/regera/
উইকি পেজ: https://en.wikipedia.org/wiki/Koenigsegg_Regera

এটি একটি হাইব্রীড গাড়ী যা গ্যাসোলিন এবং ব্যাটারী এই দু ধরণেরই জ্বালানী তে চলতে পারে। এর সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪১০ কিলোমিটার। খুব অল্প কয়েকটি গাড়ি তৈরি করা হয়েছে বিক্রি করার জন্য। ১৮০০ অশ্ব শক্তির এই গাড়িটির দাম ভারতীয় মুদ্রায় প্রায় ১২ কোটি ৭০ লক্ষ টাকা।  




         

No comments:

Powered by Blogger.