Header Ads

এবার নতুন রূপে অরকুট - জেনে নিন বিশদে

চমকে যাবেন না, এটাই সত্যি। আমরা যারা এখন প্রায় তিরিশের কোঠায়, আমাদের কলেজ জীবনে অরকুট ই ছিল একমাত্র সোশ্যাল নেটওয়ার্ক। হাই ফাইভ বা মাই স্পেস তখন ভারতে এতো জনপ্রিয় ছিল না। অরকুট তখন আমাদের সামনে একটা একদম নতুন দুনিয়ার দরজা খুলে দিয়েছিলো। প্রেমে অপ্রেমে, আনন্দে দুঃখে অরকুট ছিল একমাত্র সঙ্গী। আমার আজকের ফেসবুক বনধুদের অধিকাংশই অরকুট এর বনধু ছিল। কিন্তু সময়ের সাথে তাল মিলিয়ে চলতে না পেরে অরকুট বন্ধ হয়ে যায়। ব্যাক্তিগত ভাবে আমার কলেজ জীবনের সাথে অরকুট ওতপ্রোত ভাবে জড়িয়ে আছে।




ভালো খবরটি হলো, যে অরকুট আবার ফিরে আসছে একদম অন্য রূপে, অন্য নামে আরো সময়োপযোগী হয়ে। অরকুট এর নতুন নাম হ্যালো। নতুন ওয়েবসাইটটি দেখতে আপনার ব্রাউসার এ লিখুন hello.com। কিনতু দুঃখের ব্যাপার হলো, ভারত বা বাংলাদেশের জন্য এই ওয়েবসাইটটি এখনো চালু হয়নি। আমেরিকা, ফ্রান্স, ইংল্যান্ড, আয়ারল্যান্ড, ব্রাজিল সহ মাত্র ৮ টি দেশে পরীক্ষামুলক ভাবে চালু করা হয়েছে। তবে বেশিদিন অপেক্ষা করতে হবে না। অগাস্ট মাসেই ভারত, জার্মানি আর ফিলিপিন্স এ এই ওয়েবসাইট এর আনুষ্ঠানিক প্রকাশ হবে।  

যতদূর জানা যাচ্ছে এই নতুন সোশ্যাল নেটওয়ার্কিং সাইটটি শুধুমাত্র মোবাইলের জন্যই তৈরি করা হয়েছে। এন্ড্রয়েড মার্কেটে ইতিমধ্যেই এসে গেছে এই hello.com যদিও মোবাইলে ডাউনলোড করা যাচ্ছে না। এছাড়াও এন্ড্রয়েড মার্কেটে বিভিন্ন ফিডব্যাক পড়ে জানা যাচ্ছে যে, এখনো অনেক সমস্যা আছে এপ্লিকেশনটিতে। তবে সেতো যেকোনো নতুন জিনিসের ক্ষেত্রেই হয়। কিনতু পরবর্তী প্রজন্মের অরকুট আবার ফিরে  আসলে সেটা নিঃসন্দেহে একটা দারুন ব্যাপার হবে তাতে সন্দেহ নেই।    

No comments:

Powered by Blogger.