Header Ads

কোন কোন ভারতীয় গ্র্যামি পুরস্কার পেয়েছেন - জেনে নিন বিশদে

গ্র্যামি পুরস্কার কে বলা হয় মিউজিক জগতের অস্কার। আমেরিকার ন্যাশনাল একাডেমি অফ রেকর্ডিং আর্টস এন্ড সায়েন্সেস এই পুরস্কার প্রদান করে সঙ্গীতে অসাধারণ কৃতিত্বের অধিকারীদের। যদিও এই পুরস্কারের মঞ্চে পশ্চিমী দুনিয়ারই আধিপত্য থাকে, কিন্তু বেশ কিছু ভারতীয় সংগীতজ্ঞ আছেন যারা এই পুরস্কার পেয়েছেন। জেনে নিন তাদের নাম।

পন্ডিত রবি শঙ্কর:
ভারতরত্ন এই কিংবদন্তী সেতারবাদক সারা জীবনে মোট পাঁচবার গ্র্যামি পুরস্কার পেয়েছেন। প্রথমটি তিঁনি পান ১৯৬৭ সালে "East meets West" অ্যালবাম এর জন্য। ১৯৭১ সালে আরেক কিংবদন্তী জর্জ হ্যারিসন একটি চ্যারিটি অনুষ্ঠান করেন যার নাম ছিল "Concert for Bangladesh" যেখানে পন্ডিত রবি শঙ্করও যোগদান করেছিলেন। এই কনসার্টের জন্য পন্ডিত রবি শঙ্কর তাঁর দ্বিতীয় গ্র্যামি পুরস্কারটি পান। ২০০২ সালে আসে তাঁর তৃতীয় গ্র্যামি পুরস্কার তাঁর অ্যালবাম "Full Circle: Carnegie Hall 2000" এর হাত ধরে। ২০১৩ সালে পন্ডিত রবি শঙ্কর তাঁর চতুর্থ গ্র্যামি পুরস্কার টি পান তাঁর আরো একটি অ্যালবাম "The Living Room Sessions" এর জন্য। সেই একই অনুষ্ঠানে ৫৫তম গ্র্যামি পুরস্কারের মঞ্চে, তাকে লাইফটাইম অ্যাচিভমেন্ট পুরস্কার দিয়ে সম্মানিত করেন গ্র্যামি কর্তৃপক্ষ।




জাকির হুসেন:
এনার পুরো নাম জাকির হুসেন কুরেশি। এই তবলাবাদকের বাবা ছিলেন আরেকজন বিশিষ্ট তবলাবাদক যাকে সারা পৃথিবী আল্লা রাখা কুরেশি নামে জানতো। জাকির হুসেন তাঁর প্রথম গ্র্যামি পুরস্কার পেয়েছিলেন "Planet Drum" প্রোজেক্টের জন্য। তিঁনি এই পুরস্কারটি পেয়েছিলেন যুগ্মভাবে আরো দুইজন কিংবদন্তী সংগীতকার মিকি হার্টের এবং ভিক্কু ভিনায়ক এর সঙ্গে। ২০০৯ সালে ৫১তম গ্র্যামি পুরস্কারের মঞ্চে জাকির হুসেন এবং মিকি হার্ট আবারো যুগ্মভাবে গ্র্যামি পুরস্কার পান তাঁদের আরেকটি অ্যালবাম "Global Drum Project" এর জন্য। এই অ্যালবাম এ জাকির হুসেন এবং মিকি হার্ট ছাড়াও ছিলেন সিকিরু আডেপজু এবং জিওভানি হিডালগো।



টি. এইচ. ভিনায়করাম:
এঁনাকে ভিক্কু ভিনায়ক নামেই অধিকাংশ মানুষ চেনেন। এই মানুষটি বিখ্যাত তাঁর "ঘটম" বাদ্যযন্ত্রের জন্য যা আদতে একটি মাটির হাঁড়ি। পদ্ম ভূষণ প্রাপ্ত এই মানুষটি গ্র্যামি পুরস্কার পান জাকির হুসেন এবং মিকি হার্টের সঙ্গে তাঁদের "Planet Drum" প্রোজেক্টের জন্য। ১৯৯৬ সালে তিনি আবার গ্র্যামি পুরস্কারের জন্য মনোনয়ন পান "রাগা আবেরি" অ্যালবাম এর জন্য কিন্তু তিনি পুরস্কার জিততে পারেননি।  



পন্ডিত বিশ্ব মোহন ভাট:
এই বিশ্ববিখ্যাত সংগীতকার তাঁর মোহন বীণা বাদ্যযন্ত্রের জন্য সবার কাছে পরিচিত যা অনেকেই "Sliding Guitar" বলে চেনেন। ১৯৯৩ সালে "A meeting by the River" অ্যালবাম এর জন্য যুগ্মভাবে গ্র্যামি পুরস্কার পান রে কুডার এর সঙ্গে। দেশবিদেশের বহু বিখ্যাত গিটার শিল্পী এখনো তাঁর কাছে মোহন বীণা শেখার জন্য নিয়মিত আসেন।



এ আর রহমান:
পদ্ম ভূষণ প্রাপ্ত এই বিশ্ববিখ্যাত সুরকার বর্তমান সময়ের অন্যতম জনপ্রিয় একজন সংগীতকার। সঙ্গীত পরিচালনার পাশাপাশি একাধিক বাদ্যযন্ত্র বাজাতেও ইনি দক্ষ। বার্কলে কলেজ অফ মিউজিক এর ডক্টরেট এ আর রহমান ২০১০ সালে দুটি গ্র্যামি পুরস্কার জেতেন "Slumdog Millionaire" ছবিতে সঙ্গীত পরিচালনার সূত্রে। প্রথম গ্র্যামি পুরস্কারটি পান "Best Compilation Soundtrack Album" এর জন্য এবং দ্বিতীয়টি তিনি পান "Best Song Written for Visual Media" এর জন্য।



রিকি কেজ:
বর্তমানে বেঙ্গালুরু শহরের বাসিন্দা হলেও এনার জন্ম হয় আমেরিকার নর্থ ক্যারোলিনা শহরে। এই অসম্ভব প্রতিভাবান সুরকার ২০১৫ সালে গ্র্যামি পুরস্কার পান তার অ্যালবাম "Wind of Samsara" এর জন্য। সাউথ আফ্রিকান বাঁশিবাদক উটেন কেলারম্যান এর সঙ্গে যুগ্মভাবে এই অ্যালবাম টি তৈরি করেছিলেন রিকি কেজ।


এঁনারা ছাড়াও আরো দুজন ভারতীয় আছেন যারা গ্র্যামি পুরস্কার এর মঞ্চ আলো করেছেন তাদের প্রতিভা আর কাজ দিয়ে। তারা হলেন এইচ শ্রীধর এবং পি এ দীপক। এঁনারা দুজনেই এ আর রহমানের সঙ্গে একই মঞ্চে "Slumdog Millionaire" ছবিতে কাজ করার সুবাদে গ্র্যামি পুরস্কার পান। সাউন্ড ইঞ্জিনিয়ারিং এবং মিক্সিং বিভাগে তারা এই পুরস্কারগুলি পেয়েছিলেন।                                  

ছবিগুলি গুগল এর সৌজন্যে প্রাপ্ত 


No comments:

Powered by Blogger.