Header Ads

ভুঁড়ি বেড়ে যাচ্ছে? জেনে নিন সহজে ওজন কমানোর কিছু উপায়


আমরা যারা কর্পোরেটে চাকরি করি, ওজন বেড়ে যাওয়াটা তাদের কাছে একটি অত্যন্ত বিব্রতকর সমস্যা। ভুঁড়ি বেড়ে গেলে দেখতেও যেমন বাজে লাগে, সেরকম ভাবে মানুষের আত্মবিশ্বাসও ধাক্কা খেতে থাকে। কিন্তু সবার কাছে রোজ জিম এ গিয়ে ঘাম ঝরানোর সময়ও থাকে না। তাই আজকে জেনে নিন কিছু চটজলদি ওজন কমানোর উপায়। এগুলি মেনে চললে সিক্স প্যাক হয়তো পাবেন না, কিন্তু ভুঁড়িও থাকবে না।

১: সকালে ঘুম থেকে উঠে এক গ্লাস হালকা গরম জলে একটা পুরো পাতিলেবুর রস মিশিয়ে খেয়ে ফেলুন। এটি একটি অত্যন্ত কার্যকরী উপায় মেদ কমানোর। এছাড়াও সারাদিনে অন্তত ১০ গ্লাস জল খান। পরিমাণমতো জল খাওয়া স্বাস্থ্যের পক্ষে অত্যন্ত উপকারী।

২: আজকাল সবার অফিসেই চা কফির মেশিন থাকে। চেষ্টা করুন অন্তত তিন কাপ গ্রীন টি খেতে যতক্ষণ অফিসে আছেন। যদি একান্তই কফি খেতে ইচ্ছে করে, তাহলে মাত্র এক কাপ, তার বেশি নয়।

৩: জাঙ্ক ফুড সবৈব ভাবে বাদ দিন আপনার খাদ্য তালিকা থেকে। বিশেষত তেলে ভাজা জাতীয় খাবার। খুব যদি খেতে ইচ্ছে হয় তাহলে স্টিমড মোমো খেতে পারেন। তাও চেষ্টা করুন সপ্তাহে মাত্র একবার।

৪: রাতের ডিনারের সময়টা খুব গুরুত্বপূর্ণ একটা ভূমিকা পালন করে। অবশ্যই রাত ৮ টার মধ্যে ডিনার সেরে নিন এবং খেয়েদেয়ে তক্ষুনি ঘুমাতে যাবেন না। অন্তত ২ ঘন্টার ফারাক রাখুন ডিনার এবং শুতে যাবার মধ্যে।

৫: যত পারেন হাঁটুন। যদি আপনার অফিস ৩ বা ৪ তলায় হয়, তাহলে লিফট ব্যবহার না করে সিঁড়ি ব্যবহার করুন। দুপুরে খেয়েদেয়ে অফিসের আশেপাশে অন্তত ১০ মিনিট হেঁটে আসুন। খুব ভালো হবে যদি রাতের খাবার পরেও ১০ মিনিট আপনার বাড়ির আশেপাশে হেঁটে আসতে পারেন। এতে খাবার হজম হয় তাড়াতাড়ি এবং মেদ জমতে পারেনা।

৬: যদি দুধ খাবার অভ্যাস থাকে তাহলে স্কিমড বা লো ফ্যাট দুধ খান। ফুল ক্রিম মিল্ক নৈব নৈব চ।

৭: সাদা খাবার জীবন থেকে বর্জন করুন। মানে চিনি, সাদা পাউরুটি, সাদা পাস্তা খাওয়া পরিত্যাগ করুন। পাউরুটি খেতে হলে ব্রাউন ব্রেড খান। আর পাস্তা খেতে হলে হোল হুইট পাস্তা খান।

৮: দিনে অন্তত একটা ফল খান। অর্গানিক হলে আরো ভালো হয়। কলা এবং কাঁঠাল ছাড়া যেকোনো ধরণের ফল খেতে পারেন।  

৯: খাবার তেলে বদল আনুন। আমরা বাঙালিরা সব কিছুতে সরষের তেল খেতে অভ্যস্ত। সরষের তেল এর জায়গায় অলিভ অয়েল ব্যবহার করুন রান্নাতে। অনেক বাঙালির ধারণা আছে অলিভ অয়েল এ গন্ধ হয়। কিন্তু এটি সম্পূর্ণ মিথ্যা। অলিভ অয়েল এ রান্না করলে বুঝতেই পারবেন না পরিবর্তন টা।

১০: আমন্ড খাওয়া অভ্যেস করুন। তবে বেশি নয়। দিনে চার বার ৫টি করে আমন্ড খান। শরীরের পক্ষে উপকারী।

সবশেষে যেটা বলার তা হলো, মদ্যপান থেকে দূরে থাকুন। সপ্তাহান্তে মাঝে মাঝে বন্ধুদের সাথে একটু আধটু মদ্যপান চললেও, নিয়মিত মদ্যপান শরীরের ক্ষতি করে এবং ওজন বাড়ায়। সুস্থ জীবনযাপন করুন এবং সুস্থ থাকুন। 


         


No comments:

Powered by Blogger.