Header Ads

বিশ্বের সবথেকে আধুনিক স্মার্টফোন - জেনে নিন বিশদে

৭ই সেপ্টেম্বরে এই মুহূর্তের সবথেকে সাড়া জাগানো মোবাইল ফোনের পর্দা উন্মোচন করেছে বিশ্বের সবথেকে বড়ো ফোন নির্মাতা কোম্পানি অ্যাপেল। আই ফোন সেভেন নিয়ে জনসাধারণের মধ্যে উন্মাদনাও তুঙ্গে। শোনা যাচ্ছে ভারতের বাজারে আই ফোন সেভেনের দাম হতে চলেছে ৬০ থেকে ৭০ হাজার টাকার মধ্যে। তবে এই উন্মাদনার মধ্যেই আরেক স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থা "টুরিং" ঘোষণা করেছে সবথেকে আধুনিক স্মার্টফোন বানানোর। তারা ঘোষণা করেছে ২০১৭ সালে বাজারে আসবে তাদের অত্যাধুনিক ফোন টুরিং "ক্যাডেনজা" আর তার পরের বছরই ২০১৮ সালে বাজারে আসবে "মনোলিথ"। কোম্পানির দাবী যদি সত্যি হয় তাহলে সামনের বছরই আমরা আমাদের ডেস্কটপ কম্পিউটার এর সমান শক্তি স্মার্টফোনেই পেতে চলেছি। আসুন দেখে নি টুরিং কোম্পানি কি ফোন আনার  করেছে।

টুরিং ক্যাডেনজা:
এই ফোনের প্রসেসর হবে দুটি স্ন্যাপড্রাগন ৮৩০ প্রসেসর যার প্রত্যেকটিতে ৮টি করে কোর থাকবে। মানে মোট ১৬টি প্রসেসিং কোর থাকবে এই ফোনটিতে। ১২ জিবি র‌্যাম এবং ৫১২ জিবি মেমোরি থাকবে এই ফোনটিতে। মানে হচ্ছে এই যে আপনার ফোন কখনোই হ্যাং হবে না। উল্টে মাল্টি টাস্কিং করা খুব সহজ হয়ে যাবে। তবে মজার ব্যাপারটা হচ্ছে যে প্রসেসর নির্মাতা কোম্পানি কোয়ালকম এখনো ৮৩০ সিরিজের প্রসেসর বাজারে আনেনি। হয়তো আমরা এই সিরিজের ফোনেই ৮৩০ প্রসেসর প্রথম দেখতে পাবো।

টুরিং মনোলিথ:
এই ফোনটি আরো একধাপ ওপরে যেখানে কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮৩০ প্রসেসর থাকবে মোট তিনটি। র‌্যাম থাকবে ১৮ জিবি আর ইন্টারনাল মেমোরি থাকবে ৫১২ জিবি। ফোনটির টাচ স্ক্রিনের মাপ হবে ৬.৪ ইঞ্চি আর রেসোলিউশন হবে ৪ হাজার পিক্সেলের। এখানেই শেষ নয়, ফোনটির মেইন ক্যামেরা হবে ৬০ মেগা পিক্সেলের আর সামনের ক্যামেরাটি হবে ২০ মেগা পিক্সেলের। টাচ স্ক্রিন ছাড়াও এর সাথে একটি কীবোর্ড ও থাকবে। এছাড়াও কোম্পানি A.L.A.N বলে একটি নতুন টেকনোলজি নিয়ে আসছে এই ফোনের সাথে যার ব্যাপারে এখনো বিশদে কিছু জানা যায় নি।

আসুন দেখে নি এই ফোনগুলির সম্ভাব্য কিছু ছবি।    








No comments:

Powered by Blogger.