Header Ads

কুস্তিগীর যোগেশ্বর দত্ত কত টাকা রোজগার করেন জানেন - চোখ কপালে উঠবে!

ভারতের মানুষের কাছে খেলা বলতে একটাই - ক্রিকেট। যত লোক ক্রিকেট খেলাটা মন দিয়ে দেখেন আর আলোচনা করেন, তার এক দশমাংশ মানুষও কুস্তি দেখেন না বা কুস্তির কোনো নিয়ম জানেন না। সত্যি কথা বলতে, ভারতে ক্রিকেটের পেছনে যত অর্থ ব্যয় করা হয়, তার সিকিভাগও যদি কুস্তি বা অন্য কোনো খেলার পরিকাঠামোর  পেছনে ব্যয় করা হয় তাহলে, তাহলে আন্তর্জাতিক মানের কোনো প্রতিযোগিতায় ভারতের সঙ্গে এঁটে ওঠার লোক পাওয়া যাবে না। কিন্তু নেতা মন্ত্রীরা সেকথা বুঝলে তবে তো!

যাই হোক, আমাদের আলোচনার বিষয় আজকে সেটা নয়। অধিকাংশ মানুষেরই ধারণা নেই যে, কুস্তি লড়েও কিন্তু ভালোরকম অর্থ উপার্জন করা যায় এবং সেটা ক্রিকেটের থেকেও ঢের বেশি। অবাক হবেন না, কারণ কুস্তিগীর যোগেশ্বর দত্ত, বিরাট কোহলি বা ধোনির থেকে ঢের বেশি অর্থ উপার্জন করেন, এবং শুধু কুস্তি লড়ে। 
=======================================================================
=======================================================================
২০১৬ সালের হিসেবে ভারতবর্ষের বিভিন্ন ক্রীড়া প্রতিযোগিতায় মোট ৮২৩ কোটি টাকা ব্যয় করা হয়েছে, খেলোয়াড়দের মাইনে হিসেবে। যার মধ্যে আবার ৬৪ শতাংশ অর্থই ব্যয় করা হয়েছে বিদেশী খেলোয়াড়দের পেছনে আর মাত্র ৩৬ শতাংশ এসেছে, দেশীয় খেলোয়াড়দের পকেটে। কিন্তু তাতেও বৈষম্য বিরাজমান। ২০১৬ সালে ভারতে মোট ৮৫৭ জন খেলোয়াড়দের মাইনে হিসেবে ৮২৩ কোটি টাকা খরচ হয়েছে যার মধ্যে দেশীয় খেলোয়াড় ৫২১ জন আর বিদেশী খেলোয়াড় মাত্র ৩৩৬ জন। তার মানে দাঁড়ালো এই যে, ৮২৩ কোটি টাকার ৬৮ শতাংশ গেছে মাত্র ৩৩৬ জন বিদেশী খেলোয়াড়দের পকেটে আর ৩৬ শতাংশ গেছে ৫২১ জন দেশীয় খেলোয়াড়দের পকেটে। ফারাকটা সহজেই বোধগম্য।

তবে এই খারাপ পরিসংখ্যানের সঙ্গে সঙ্গে কিছু ভালো খবরও আছে যেমন কুস্তিগীর যোগেশ্বর দত্ত। ভারতের অন্যতম দামি কুস্তিগীর এবং বিশ্বে সপ্তম। যোগেশ্বর দত্ত ছাড়া এই লিস্টের বাকিরা সবাই টেনিস প্লেয়ার।

 সুপার ইনসাইট বলে একটি সংস্থা একটি সমীক্ষা চালায় খেলোয়াড়দের রোজগার নিয়ে যার ফল হিসেবে উঠে এসেছে কুস্তিগীর যোগেশ্বর দত্ত'র এই অভাবনীয় রোজগার।

কুস্তিগীর যোগেশ্বর দত্ত রিং এ নামলেই তার রোজগার ১ লক্ষ্ ৬৫ হাজার টাকা প্রতি মিনিটে। ক্রিকেটারদের মধ্যে একমাত্র যুবরাজ সিং এর রোজগার মিনিটে ১লক্ষ ১ হাজার টাকা, যিনি লিস্টের মধ্যে ১৭ নম্বরে। বিরাট কোহলি ২৯তম এবং ধোনি ৩৪ তম। তবে মনে রাখবেন যে এই রোজগার কিন্তু মাঠে বা রিং এ কাটানো সময়ের হিসেবে তৈরি করা, ব্যাক্তিগত সম্পত্তির কোনো হিসেবে এর মধ্যে ধরা হয়নি। তাই ব্যাক্তিগত সম্পত্তির হিসেবে ধোনি বা বিরাট'রা, এই ৩৪ বছর বয়সী কুস্তিগীরের থেকে অনেকটাই এগিয়ে। কিন্তু মাঠে বা রিং এ কাটানো সময়ের হিসেবে যোগেশ্বর দত্ত'র ধারেকাছে কেউ নেই।

তথ্য সহায়তা ও ছবি: Oneindia Portal এবং Wikipedia

No comments:

Powered by Blogger.