Header Ads

খারাপ হয়ে যাওয়া মেমরি কার্ড বা পেন ড্রাইভ থেকে কিভাবে তথ্য উদ্ধার করবেন - জেনে নিন বিশদে

তথ্য প্রযুক্তি ক্ষেত্রে আমরা যতই এগিয়ে যাচ্ছি, তত বেশি করে কম্পিউটার সম্পর্কিত জিনিসপত্রের দাম আমাদের নাগালের মধ্যে চলে আসছে। আজকে একটা ১৬ জিবির পেনড্রাইভ কিনতে আমাদের খরচ পড়ে সাকুল্যে তিনশোটি টাকা। কিন্তু এই প্রযুক্তিগত সাফল্যের সঙ্গে সঙ্গে কিছু জিনিসপত্রের মান পাল্লা দিয়ে খারাপ হয়ে যাচ্ছে। আমি ২০০৬ সালে একটি ১২৮ এমবির পেনড্রাইভ কিনেছিলাম আমার কম্পিউটার এর সঙ্গে যার দাম তখন পড়েছিল ৭০০ টাকা। সেই পেনড্রাইভ টি এখনো আগের মতোই কাজ করে এবং আজ পর্যন্ত সেটিকে কখনো সারাতে হয়নি। কিন্তু দু তিনশো টাকা দামের পেনড্রাইভ বা মেমরি কার্ড হামেশাই খারাপ হয়ে যায় যার ফলে ওটার মধ্যে রাখা তথ্যগুলো আর ফেরত পাওয়া যায় না।

সম্প্রতি আমার একটা পেনড্রাইভ আর কাজ করছিলো না কিন্তু তার মধ্যে আমার অনেক জরুরী তথ্য ছিল। তাই উপায় খুজছিলাম কিকরে সেগুলো আবার ফেরত পাওয়া যায়। খুঁজতে খুঁজতে একটি টেক ব্লগ থেকে খুব সোজা একটা উপায় পেলাম যা আমার পেনড্রাইভ তো সারিয়ে দিলোই, তার সাথে সব তথ্যও ফিরে পেলাম। আপনিও চেষ্টা করে দেখতে পারেন।

কি করে বুঝবেন আপনার পেনড্রাইভ বা মেমরি কার্ডটি খারাপ হয়েছে?
যখন আপনি আপনার পেনড্রাইভ বা মেমরি কার্ডটি কম্পিউটারের নির্দিষ্ট স্লট এ লাগাবেন, তখন আপনার মেশিন এটাকে একটা ড্রাইভ হিসেবে দেখাবে। কিন্তু সেটাতে ক্লিক করলে আপনি নিচের ছবির মতো একটি এরর বার্তা পাবেন। মনে রাখবেন, যদি আপনার পেনড্রাইভ বা মেমরি কার্ডটি ডিটেক্ট না হয়, তাহলে কিন্তু এই পদ্ধতিতে কোনো কাজ হবে না।




প্রথম স্টেপ: 
স্টার্ট মেনু তে যান, তারপর "RUN" অপশন এ গিয়ে টাইপ করুন "CMD". এছাড়াও ডেস্কটপ থেকে "Ctrl+R" কীবোর্ড শর্টকার্ট ব্যবহার করতে পারেন, তাতে "RUN" অপশন টি সোজা খুলে যাবে। "CMD" টাইপ করে "ENTER" প্রেস করুন। এতে আপনার কম্পিউটারের কম্যান্ড প্যানেল খুলে যাবে। নিচের ছবিটি দেখুন।




দ্বিতীয় স্টেপ:
কম্যান্ড প্যানেলে লিখুন "Chkdsk e: /r". এখানে e এর জায়গায় আপনাকে সেই ড্রাইভটির নাম লিখতে হবে যা ডিটেক্ট হচ্ছে কিন্তু খুলতে পারছেন না। অতএব যদি আপনার কম্পিউটার মেমোরি কার্ডটিকে "F" ড্রাইভ হিসেবে দেখায়, তাহলে আপনাকে লিখতে হবে Chkdsk f: /r. এই কম্যান্ডটির দ্বারা আপনি আপনার কম্পিউটার কে নির্দেশ দিলেন মেমোরি কার্ডটিকে সারিয়ে নেবার জন্য।



তৃতীয় স্টেপ: 
এই জায়গায় আপনি একটি এরর বার্তা পেতে পারেন এই বলে যে, আপনার ড্রাইভটি উইন্ডোস এক্সপি ড্রাইভ নয়। তবে তাতে ঘাবড়াবার কিছু নেই, আপনি কিবোর্ডে "Y" প্রেস করে "ENTER" বোতামে প্রেস করুন। ড্রাইভ সারিয়ে তোলার কাজ তক্ষুনি শুরু হয়ে যাবে এবং আপনি ধীরে ধীরে মেমোরি কার্ডের ভেতর রাখা ফাইলের নাম গুলি দেখতে পাবেন।


চতুর্থ স্টেপ: 
যখন সরিয়ে তোলার কাজটি প্রায় শেষের পর্যায়ে চলে আসবে, কম্পিউটারের কম্যান্ড প্যানেল আপনার কাছে কজানতে চাইবে যে আপনি "Lost Chains" সেভ করে রাখতে ইচ্ছুক কি না। আপনি কিবোর্ডে "Y" প্রেস করে "ENTER" বোতামে প্রেস করুন।


পঞ্চম স্টেপ: 
সারিয়ে তোলার কাজ এর পরেই শেষ হয়ে যাবে, এবং কম্যান্ড প্যানেলে আপনি দেখতে পাবেন সেটা। নিচের ছবির মতো একটি ইনফরমেশন আপনার কম্পিউটার এর পর্দায় আসবে।



ষষ্ঠ স্টেপ: 
আপনাকে শুধু "My Computer" পেজে গিয়ে আপনার মেমোরি কার্ড বা পেন ড্রাইভের ফোল্ডারটি খুলতে হবে এবং আপনার হারিয়ে যাওয়া তথ্য আবার আপনার কাছে ফিরে আসবে।




** এই ব্যাপারটি PcBuyersGuide নামক একটি ব্লগ এ ছাপা হয়েছিল। আমি শুধু বাংলায় অনুবাদ করলাম। পোস্ট এবং ছবিগুলির পুরো কৃতীত্ব PcBuyersGuide এর।        

No comments:

Powered by Blogger.